এবছর (১৪৪৫ হিজরী) এর সর্বনিম্ন ফিতরা ১০০/=, সর্বোচ্চ ৩,৫৬০/= টাকা।

জানাযার নামাজের পর, হাত তুলে সম্মিলিত মুনাজাত বিদআত!

ফতওয়া কোডঃ 13-বি-14-08-1442

প্রশ্নঃ

জানাযার নামাযের পর সবাই হাত তুলে দুআ করা কী জায়েয? কুরআন ও হাদিসের দলীলসহ জানতে চাই।

সমাধানঃ

بسم الله الرحمن الرحيم

শরীয়তে মুহাম্মদিয়ায় যখন কোন মুসলমান মারা যায় তখন তার মাগফিরাতের জন্য বিশেষভাবে কিছু দুআ করা হয়। ঐ বিশেষ প্রক্রিয়ায় দুআ করার নাম জানাযার নামাজ। এই জানাযার নামাজ ফরজে কেফায়া, যদি কিছু লোক আদায় করে তাহলে সবার পক্ষ থেকে তা আদায় হয়ে যায়। অর্থাৎ মহল্লাবাসী সকল লোকের পক্ষ হইতেই ফরয আদায় হইয়া যায়, আর কেউ আদায় না করিলে প্রত্যেকেই গুণাহগার হইতে হইবে। এই জানাযার (দুআর) পর পূনরায় হাত উঠিয়ে দুআ করা সম্পূর্ণ বিদআত। নবী করীম সল্লল্লাহা আলাইহি ওয়া সাল্লাম, সাহাবায়ে কিরাম রাঃ, এমন কি কোন ইমামগণ রহঃ থেকেও এর কোন প্রমান নাই। নবী করীম সল্লল্লাহা আলাইহি ওয়া সাল্লাম যে তিনটি যুগকে শ্রেষ্ট যুগ হিসাবে ভবিষ্যত বাণী দিয়ে গেছেন, তাদের থেকেও এর কোন প্রমান নাই। আর হাদীসে আছে রাসূল সাঃ বলেন, عَنْ عَائِشَةَ، قَالَتْ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: ্রمَنْ أَحْدَثَ فِي أَمْرِنَا هَذَا مَا لَيْسَ مِنْهُ فَهُوَ رَدٌّ অর্থ, হযরত আয়শা রাঃ থেকে বর্ণিত। নবী করীম সল্লল্লাহা আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি আমাদের ধর্মে নেই এমন বিষয় ধর্মীয় বিষয় বলে আবিস্কার করে তা পরিত্যাজ্য।

হযরত ইরবাস বিন সারিয়া রাঃ থেকে বর্ণিত। নবী করীম সল্লল্লাহা আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, مَنْ يَعِشْ مِنْكُمْ يَرَى بَعْدِي اخْتِلَافًا كَثِيرًا، فَعَلَيْكُمْ بِسُنَّتِي وَسُنَّةِ الْخُلَفَاءِ الرَّاشِدِينَ الْمَهْدِيِّينَ، وَعَضُّوا عَلَيْهَا بِالنَّوَاجِذِ، وَإِيَّاكُمْ وَمُحْدَثَاتِ الْأُمُورِ، فَإِنَّ كُلَّ مُحْدَثَةٍ بِدْعَةٌ، وَإِنَّ كُلَّ بِدْعَةٍ ضَلَالَةٌ অর্থ, তোমাদের মাঝে আমার পর জীবিত থাকবে, তারা অনেক মতভেদ দেখবে। তখন তোমাদের উপর আমার এবং আমার হেদায়াতপ্রাপ্ত খুলাফায়ে রাশেদীনের সুন্নত আঁকড়ে ধরবে। সেটিকে মাড়ির দাত দিয়ে কামড়ে রাখবে। আর সাবধান থাকবে নব উদ্ভাবিত ধর্মীয় বিষয় থেকে। কেননা ধর্ম বিষয়ে প্রতিটি নতুন বিষয়ই বিদআত। আর প্রতিটি বিদআতই গোমরাহী। মিশকাতুল মাসাবিহর প্রসিদ্ধ ব্যাখ্যা গ্রন্থ মিরকাতুল মাফাতীহ গ্রন্থে আছে, ولا يدعو للميت بعد صلوة الجنازة لانه يشبه الزيادة فى صلوة الجنازة অর্থাতঃ জানাযার নামাজের পর মায়্যিতের জন্য কোন দুআ নাই। কেননা এটা একটা জানাযার নামাযে অতিতিক্ত কাজ করার মত। ফাতওয়ায়ে বাযযাযিয়্যার মধ্যে আছে, لا يقوم بالدعاء بعد صلوة الجنازة لانه دعاء مرة অের্থ, জানাযার পর দুআর জন্য অপেক্ষা করোনা, কেননা জানাযা হল একটা দুআ। কান্নুযদাকায়েক এর ব্যাখ্যাগ্রন্থ বাহরুর রায়েক আছে, لا يدعو بعد التسليم অর্থ, সালামের পর আর কোন দুআ নাই। আল্লামা তক্বী উসমানী দাঃ বাঃ উনার লিখিত কিতাব ফাতওয়ায়ে উসমানিতে লিখেন জানাযার পরে দুআ করা বিদআত, একাজ তরক করা ওয়াজিব।

সুতরাং উল্লেখিত হাদীস এবং ফিকাহ-ফাতওয়ার কিতাবের আলোচনার আলোকে একথা প্রমানীত হয় যে, প্রশ্নে বর্ণিত সুরতে তথা জানাযার নামাযের পর হাত তুলে দুআ করা সম্পূর্নরূপে না জায়েয ও বিদআত। এসব কাজ থেকে বেচে থাকা চাই।

সূত্রসমূহ

صحیح البخاری: رقم 2697

صحیح المسلم: رقم 1718

مسند احمد: رقم 17144

مرقاۃ المفاتیح: 4/64

فتاوی بزازیة: 5/80

البحر الرائق: 2/183

فتاوى عثماني: 1/122-123

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

Loading

Scroll to Top