Darul Ifta, Rahmania Madrasah Sirajganj

ভাষা নির্বাচন করুন বাংলা বাংলা English English
ফাতাওয়া খুঁজুন

ভুল ও শরিয়ত সম্মত, সুন্নতী কবর কেমন হবে? মায়্যিতকে কবরে কিভাবে রাখতে হবে?

ফতওয়া কোডঃ 144-আমা-18-07-1443

প্রশ্নঃ

মুফতি সাহেব, ভুল ও শরিয়ত সম্মত, সুন্নতী কবর কেমন হবে? মায়্যিতকে কবরে কিভাবে রাখতে হবে? বিস্তারিত জানতে চাই

সমাধানঃ

بسم اللہ الرحمن الرحیم

ইসলামী শরিয়তে দুই ধরনের কবরের বিবরন নির্ভরযোগ্য কিতাবে উল্লেখ আছে।

১. লাহাদ বা বগলী কবর। লাহাদ বা বগলী কবর বলা হয়ঃ মায়্যিত যতটুকো লম্বা হবে তার মাপ অনুযায়ী অর্ধেক বা আরেকটু বেশি কবর খনন করা। এরপর মায়্যিতের মাপ অনুযায়ী পশ্চিম দিকে শুধু মায়্যিতকে রাখা যায় মতো মূল কবরের সিমানার বাহিরে অতিরিক্ত আরো একটি বাক্স এর মতো স্থান খনন করা। এই অতিরিক্ত স্থানে মায়্যিতকে রাখার পর কাচা ইট বা বাশঁ দিয়ে পুরোটা বন্ধ করে দিতে হবে। এবং পুরো কবরকে মাটি দ্বারা পূর্ন করে দেয়া। এটাকে লাহাদ বা বগলী কবর বলা হয়।

লাহাদ বা বগলী কবরের নমুনা

২. শাক্ব বা সিন্দুকী কবর। শাক্ব বা সিন্দুকী কবর বলা হয়ঃ মায়্যিত যতটুকো লম্বা হবে তার সিনা বা কাঁধ বরাবর বা আরো বেশি কবর খনন করা। এরপর মায়্যিতের মাপ অনুযায়ী পশ্চিম দিকে বা মাঝখানে পূর্ন মায়্যিতকে রাখা যায় মতো কবরের নিচের দিকে অতিরিক্ত আরো একটি গর্তের মতো স্থান খনন করা। এই অতিরিক্ত স্থানে পূর্ন মায়্যিতকে পরিপূর্ন কিবলামুখি করে ঢুকিয়ে রাখার পর উপরের দিকে কাচা ইট বা বাশঁ দিয়ে পুরোটা বন্ধ করে দিতে হবে। এবং পুরো কবরকে মাটি দ্বারা পূর্ন করে দেয়া। শাক্ব বা সিন্দুকী কবর বলা হয়।

শাক্ব বা সিন্দুকী কবরের ১ম নমুনা

শাক্ব বা সিন্দুকী কবরের ২য় নমুনা

উপরক্ত দুই ধরনের কবরের মধ্যে লাহাদ কবর অতি উত্তম, মাটি নরম হওয়ার কারনে বা অন্য কোন শরিয়ত সম্মত কারনে যদি লাহাদ কবর খনন করা সম্ভব না হয়, তাহলে উযরের কারনে শাক্ব কবরও খনন করা জয়েয আছে। উল্লেখ্য যে, রসুলুল্লাহ সল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে লাহাদ কবরে দাফন করা হয়েছে।

উপরক্ত দুই পদ্ধতি ছাড়া বর্তমান সমাজে প্রচলিত কবর খননের বিবিধ পদ্ধতি শরীয়ত সম্মত নয়। তাই সুন্নাহ সম্মত পদ্ধতি পালনের সামর্থ থাকা সত্যেও নাজায়েয পদ্ধতিতে কবর খনন ও দাফন জায়েয নয় বরং তা পরিত্যাজ্য।

ভুল ও নাজায়েয কবরের নমুনা

ইসলামী শরিয়তে নির্ভরযোগ্য তথ্যমতে মায়্যিতকে কবরে রাখার পদ্ধতি হলোঃ ‘বিসমিল্লাহি ওয়ালা মিল্লাতি রসুলিল্লাহ’ বলে কবরে নামাতে হবে, কবরে ‍পূর্ন মায়্যিতকে (তার মুখ, সিনা ও পা সহো) কিবলার দিকে রাখা সুন্নত। কবরে মায়্যিতকে চিৎ করে রাখা বা চিৎ করে রেখে শুধু মাথা কিবলার দিকে করে দেয়া সম্পূর্ন নাজায়েয। িএ পদ্ধতি পরিহার করা অতি আবশ্যক।

মায়্যিত, দাফন ও কাফন সক্রান্ত যাবতীয় মাসআলা-মাসাইল একজন নির্ভরযোগ্য মুফতির তত্বাবধানে মশকে আমলী (প্র্যাকটিক্যাল ট্রেনিং) এর মাধ্যমে জেনে নেয়া জরুরী।

সুত্রসমূহ

فتاوي الشامي: 3/139

البحر الرائق: 28/2008

بدائع الصنائع: 2/358

احسن الفتاوي: 4/224

المرقات: 4/174

سنن ابي داود: رقم 3208، 2177

سنن ابن ماجة: رقم 1554-1557

الدر المختار: 2/235-236

فتاوي عالمغيري: 1/166

احكام ميت: رقم 236

فتاوي رحيمية: 8/175

فتاوي محمودية: 9/57

احكام النجائز: رقم المسئلة 100

امداد الفتاوي: 1/485

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

আপনিসহ এই ফতওয়াটি পড়েছেন মোট 427 জন।