Darul Ifta, Rahmania Madrasah Sirajganj

ভাষা নির্বাচন করুন বাংলা বাংলা English English
ফাতাওয়া খুঁজুন

জুমুআর খুতবা চলাকালিন কালেকশন নিষিদ্ধ

ফতওয়া কোডঃ 22-জুই-13-10-1442

প্রশ্নঃ আমাদের মসজিদে একটা নিয়ম আছে, সেটা হল জুমুআর নামাজে খুতবার পূর্বে ইমাম সাহেব মসজিদের কালেকশন এর জন্য ঘোষণা করলে প্রত্যেক কাতার থেকে একজন করে ব্যক্তি উঠে কালেকশন করেন, প্রশ্ন হল কালেকশন পুরোপুরি শেষ না হতেই মুয়াজ্জিন সাহেব খুতবার আযান দেন, এবং এরপর খুতবা শুরু হয়, এদিকে যারা কালেকশন করছেন তারা মুআজ্জিন সাহেবের খুতবার আজান চলাকালীনও কালেকশন করতে থাকেন, কখনো কখনো কালেকশন চলতে চলতে খুতবাও শুরু হয়ে যায়, আমার জানার বিষয় হল খুতবা চলাকালীন বা খুতবার আজান শুরু হওয়ার পর এরকম দান বক্স চালানো বা কালেকশন করার শরীয়ত বৈধতা দেয় কিনা? যদি কালেকশন করা অবৈধ হয়, তাহলে এমন অবৈধ কাজ পরিচালনা করা বা এর সাথে সম্পৃক্ত থাকা কতটুকু বৈধ?

উত্তরঃ بسم الله الرحمن الرحيم

যেহেতু জুমুআর দ্বিতীয় আযান খুতবার অংশ, তাই আজান শুরু হওয়ার পর থেকে উভয় খুতবা শেষ হওয়া পর্যন্ত কালেকশন করা, দান বক্স চালানো, এগুলো পরিচালনা করা ইসলামী শরীয়তের দৃষ্টিতে অবৈধ ও নিষিদ্ধ, আর এমন অবৈধ ও নিষিদ্ধ কাজের সাথে জড়িত থাকা বা এ কাজে সহযোগিতা করা সম্পূর্ণ নাজায়েজ।

সুত্রঃ দুররুল মুখতার ১/৩৯৯, ৬/৩৬০, রদ্দুল মুহতার ২/১৮৫, ফাতাওয়ায়ে মাহমুদিয়া ২/৩৪২, হেদায়া ১/২৩১-২৩২, ফাতাওয়ায়ে দারুল উলুম ৫/১২১, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত ৪/৩৮৬-৩৮৭, ৪/৪০১

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

আপনিসহ এই ফতওয়াটি পড়েছেন মোট 257 জন।