Darul Ifta, Rahmania Madrasah Sirajganj

ভাষা নির্বাচন করুন বাংলা বাংলা English English
ফাতাওয়া খুঁজুন

মেয়ে ছেলেকে উকিল বানালে, ঐ ছেলে কি ঐ মেয়েকে বিয়ে করতে পারবে?

ফতওয়া কোডঃ 03-বি-05-08-1442

প্রশ্নঃ

১. জনৈক মেয়ের সাথে আমার চেনা-জানা ছিল। দুজন দুজনকেই বেশ ভালবাসতাম। এক পর্যায়ে দুজনের পরিবারকেই এই ব্যপারে অবগত করা হয়। এবং দুই পরিবারই দুজনের বিয়েতে সম্মতি দেন তবে আরো দেরী করার কথা বলেন। এদিকে আমাদের ফোনে কথা বলার দরুণ কবীরা গোনাহ হচ্ছে, আমরা ডিসিশন নিলাম আমরা বিয়ে করে ফেলবো। এর কিছুদিন পর মেয়ে আমাকে ফোনে তাকে বিয়ে করার জন্যে আমাকে তার বিয়ের উকিল বানিয়ে দেয়। (বলে রাখা ভাল, আমরা দুজনই প্রাপ্ত বয়স্ক) অতঃপর আমি দুজন স্বাক্ষীর সামনে বলি- আমি অমুক মেয়েকে দুই হাজার আটশো এক টাকা ধার্য করে বিয়ে করে নিলাম। আবার শুরুতে এটাও বলেছি- সে আমাকে তাকে বিয়ে করার জন্যে জন্যে তার উকিল বানিয়েছে। এরপর আমি বলেছিলাম, আলহামদুলিল্লাহ। এখন প্রশ্ন হলো:- আমাদের বিয়েটা কি সম্মপন্ন হয়েছে? এখন কি আমরা কথা-বার্তা বললে পাপ হবে? বা তার সাথে স্বামী-স্ত্রী সূলভ আচরণ করা যাবে কিনা? আশা করি দলীল দিয়ে সমাধান দেওয়ার চেষ্টা করবেন।
২. বর্তমান সময়ে মোহরের সর্বনিম্ন পরিমাণ কত?

সমাধানঃ

بسم الله الرحمن الرحيم

১. যখন প্রাপ্ত বয়স্ক মেয়ে আপনাকে উকিল বানিয়েছে, এবং আপনি দুইজন স্বাক্ষির সামনে তার পক্ষ থেকে উকিল হয়ে বিবাহ করেছেন, সুতরাং আপনার বিবাহ করাটা সহিহ হয়েছে।
২. আর মহরের সর্বনিম্ন পরিমাণ হচ্ছে দশ দিরহাম, ১ দেরহাম = ২.৯৭৫ গ্রাম, এই হিসেবে বর্তমানে সোনা-রুপার দাম হিসেবে মুল্য বের করলে যত টাকা হবে, সেটাই সর্বনিম্ন মহর।

সুত্রসমূহ

الدر المختار: 4/224 ويتولى طرفى النكاح واحد بإيجاب يقوم مقام القبول

الفتاوى الهندية: 1-295

خلاصة الفتاوى: 2/30

الفتاوى التاتارخانية: 4/49

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

আপনিসহ এই ফতওয়াটি পড়েছেন মোট 269 জন।

Leave a Comment

Your email address will not be published.