Darul Ifta, Rahmania Madrasah Sirajganj

ভাষা নির্বাচন করুন বাংলা বাংলা English English
ফাতাওয়া খুঁজুন

হযরত আইশা রা. ফজিলত সম্পর্কে উভয় হাদিসই সহিহ

ফতওয়া কোডঃ 62-হাসু-29-11-1442

প্রশ্নঃ আসসালামুয়ালাইকুম, আশাকরি আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন। আমার প্রশ্নটি হল,

১. عَنْ عَائِشَةَ، أَنَّ جِبْرِيلَ، جَاءَ بِصُورَتِهَا فِي خِرْقَةِ حَرِيرٍ خَضْرَاءَ إِلَى النَّبِيِّ صلى الله عليه وسلم فَقَالَ ‏ “‏ إِنَّ هَذِهِ زَوْجَتُكَ فِي الدُّنْيَا وَالآخِرَةِ ‏”‏ ‏.‏

হযরত আয়িশাহ্ (রাঃ) থেকে বর্ণিতঃ: হযরত জিবরীল (‘আঃ) একখানা সবুজ রংয়ের রেশমী কাপড়ে তার (‘আয়িশাহ্‌র) প্রতিচ্ছবি নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর কাছে নিয়ে এসে বলেন, ইনি দুনিয়া ও আখিরাতে আপনার স্ত্রী।

২. أن النبي صلى الله عليه وسلم قال لعائشة -رضي الله عنها-: «أَمَا تَرْضَيْنَ أَنْ تَكُونِي زَوْجَتِي فِي الدُّنْيَا وَالْآخِرَةِ؟» قُلْتُ: بَلَى وَاللَّهِ، قَالَ: «فَأَنْتِ زَوْجَتِي فِي الدُّنْيَا وَالْآخِرَةِ»
রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হযরত আয়িশাকে উদ্দেশ্য করে বললেন, তুমি কি এতে সন্তুষ্ট নও যে, তুমি দুনিয়া ও আখিরাতে আমার স্ত্রী হবে? আমি বললাম, আল্লাহর কসম! অবশ্যই। তিনি বললেন, তুমি দুনিয়া ও আখিরাতে আমার স্ত্রী।

উত্তরঃ بسم الله الرحمن الرحيم

হযরত আইশা রা. এর ফজিলত সম্পর্কে কুরআন ও সুন্নাহর অনেক উক্তি রয়েছে, উপরোক্ত উভয় হাদিস সহিহ, এছাড়া এ হাদিসগুলো কিছু ভিন্ন ভাবে সহীহ বুখারী ও মুসলিম শরীফে উল্লেখ আছে।

সুত্রঃ সহীহ বুখারী, হাদীস নং ৫১২৫, ৭০১১, ৭০১২, মুসলিম শরীফঃ ৭/১৩৪, তিরমিজি শরীফ, হাদিস নং ৩৮৮০, সহিহ ইবনে হিব্বান, হাদিস নং ৭০৯৪, মুস্তাদরাক হাকিম, ৪/১০, সহিহ ইবনে হিব্বান, হাদিস নং ৭০৯৫

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

আপনিসহ এই ফতওয়াটি পড়েছেন মোট 208 জন।