এবছর (১৪৪৫ হিজরী) এর সর্বনিম্ন ফিতরা ১০০/=, সর্বোচ্চ ৩,৫৬০/= টাকা।

এসিতে নামাজ পড়লে সমস্যা হয়, ৪/৫ কাতার পর নামাজ পড়লে নামাজ হবে কি?

ফতওয়া কোডঃ 206-সা-19-03-1445

প্রশ্নঃ

আসসালামু আলাইকুম। মসজিদের ভেতরে এসিতে নামাজ পড়তে গেলে যদি কারো সমস্যা হয়, তাহলে সে মসজিদের ভেতরে ৪/৫ কাতার খালি রেখে মসজিদের বারান্দায় নামাজ আদায় করলে তার নামাজ হবে কিনা?

সমাধানঃ

بسم اللہ الرحمن الرحیم

যদি মসজিদের মধ্যে জামাআতের সাথে নামাজ আদায় হয় তাহলে শরীয়তের বিধান হলো মুসুল্লীরা ধারাবাহিক কাতার স্থাপনের মাধ্যমে অটোমেটিক সংযোগ হয়ে যায়। মাঝখানে বড় ধরনের ফাঁকা থাকলে নামাজ মাকরুহ হবে ঠিক, কিন্তু বাতিল হবেনা। কিন্তু যদি মাঠে নামাজ পড়ে বা এমন স্থানে নামাজ আদায় হয়, যেটি একটি ঘর বা একটি জায়গা হিসেবে বিবেচিত হয় না, তখন সেখানে জামাআতের কাতারের মধ্যে সংযোগ লাগে।

যদি দুই কাতারের মাঝে বড় কোন রাস্তা অথবা এতটুকু খাল প্রবাহিত হয়ে থাকে, যার মাঝখানে দিয়ে নৌকা চলাচল করতে পারে, তাহলে এপাশ থেকে ওপাশে জামাআত করা সহীহ হয়না। যদি এপাশ থেকে ওপাশে জামাআত করতে হয় তাহলে মাঝখানে ব্রীজ অথবা কোন কিছুর মাধ্যমে সংযোগ তৈরি করতে হবে। কিন্তু মসজিদ পুরোটা এক স্থান হওয়ার কারনে এর মাঝে দুই-এক কাতারে ফাঁকা থাকলেও নামাজ হয়ে যায়। তবে সামনের কাতারে ফাঁকা রেখে পিছনে কাতারে নামাজ পড়াটা মাকরুহ হবে।

সুত্রসমূহ

الفتاوى الهندية: كتاب الصلاة الفصل الثاني. فيما يكره في الصلاة وما لا يكره. .وفناء المسجد له حكم المسجد حتي لو قام في فناء المسجد و اقتدي بالأمام صح اقتداؤه وان لم تكن الصفوف متصلة ولا المسجد كلام

الدر المختار: كتاب الصلاة .باب الامامة …….. ولو صلي علي رفوف المسجد ان وجد في صحنه مكانت كره كقيامه في صف خاف صف فيه فرحو

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

Loading

Scroll to Top