এবছর (১৪৪৫ হিজরী) এর সর্বনিম্ন ফিতরা ১০০/=, সর্বোচ্চ ৩,৫৬০/= টাকা।

রোজা না রাখা ও রোজা ইচ্ছাকৃত ভেঙ্গে ফেলার বিধান

ফতওয়া কোডঃ 214-স-03-09-1445

প্রশ্নঃ

আমি আমার জীবনের অনেক রমাজানের রোজা রাখিনি, এ ছাড়া কয়েকটি রোজা রেখে অপারগ অবস্থায় আর কিছু ইচ্ছাকৃত ভেঙ্গে ফেলেছি। বর্তমানে আমার অনুভূতি এসেছে, তাই আমি জানতে ইচ্ছুক, আমার করণীয় কী?

সমাধানঃ

بسم اللہ الرحمن الرحیم

বালেগ হওয়ার পর হতে অদ্যাবধি রমাজানের যত রোজা ছুটে গেছে তার জন্য তাওবা করতে হবে এবং আনুমানিক হিসাব করে তার কাযা আদায় করতে হবে। কাযা লাগাতার করা আবশ্যকীয় নয়। বার্ধক্য বা কোনো কারণে কাযা না করতে পারলে ফিদিয়া দিতে হবে। স্বাভাবিক অবস্থায় ইচ্ছাকৃত যত রোজা রেখে নষ্ট করা হয়েছে, প্রত্যেক রোজার জন্য ভিন্ন ভিন্ন ৬০টি করে রোজা কাফ্ফারা হিসেবে রাখতে হবে। রোজা রাখার সামর্থ্য না থাকলে প্রত্যেক রোজার জন্য এক ফিতরা পরিমাণ কাফ্ফারা দিতে হবে।

সুত্রসমূহ

الفتاوى الهندية: 1/205 إذا أكل متعمدا ما يتغذى به أو يتداوى به يلزمه الكفارة

الدر المختار: 2/409 (وإن جامع) المكلف آدميا مشتهى في رمضان أداء) لما مر (أو جامع) أو توارت الحشفة (في أحد السبيلين) أنزل أو لا أو أكل أو شرب غذاء) بكسر الغين وبالذال المعجمتين والمد ما يتغذى به أو دواء ما يتداوى به والضابط وصول ما فيه صلاح بدنه لجوفه ومنه ريق حبيبه فيكفر لوجود معنى صلاح البدن فيه دراية وغيرها وما نقله الشرنبلالي عن الحدادي رده في النهر (عمدا) – (أو احتجم) أي فعل ما لا يظن الفطر به كفصد وكحل ولمس وجماع بهيمة بلا إنزال أو إدخال أصبع في دبر ونحو ذلك (فظن فطره به فأكل عمدا قضى في الصور كلها ( وكفر) لأنه ظن في غير محله حتى لو أفتاه مفت يعتمد على قوله أو سمع حديثا ولم يعلم تأويله لم يكفر للشبهة وإن أخطأ المفتي ولم يثبت الأثر إلا في الأدهان – وكذا الغيبة عند العامة زيلعي لكن جعلها في الملتقى كالحجامة ورجحه في البحر للشبهة (ككفارة المظاهر الثابتة بالكتاب

رد المحتار: 2/412 (قوله: ككفارة المظاهر) مرتبط بقوله وكفر أي مثلها في الترتيب فيعتق أولا فإن لم يجد صام شهرين متتابعين فإن لم يستطع أطعم ستين مسكينا

فتاوی دار العلوم: 6/429 جواب – رمضان شریف کا روزه قصدا توڑنے سے کفارہ اور قضاء دونوں لازم ہوتے ہیں، یعنی ایک روزہ قضاء کا اور ساتھ روزے کفارہ کے واجب ہیں۔

فتاویٰ فقیہ الملت: 5/465

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

Loading

Scroll to Top