Darul Ifta, Rahmania Madrasah Sirajganj

ভাষা নির্বাচন করুন বাংলা বাংলা English English
ফাতাওয়া খুঁজুন

পথভ্রষ্ট ফিরকাহ

আহলে হাদিসের প্রতিষ্ঠাতা কে? তার নাম কি?

ফতওয়া কোডঃ 122-পফি,বিপ্র-17-05-1443

প্রশ্নঃ

আহলে হাদিসের প্রতিষ্ঠাতা কে? তার নাম কি? জানতে চাই, শুনেছি তিনি দেওবন্দি ছিলেণ!

সমাধানঃ

بسم اللہ الرحمن الرحیم

হযরত সায়্যিদ আহমাদ শহিদ রহ. এর দলে মওলবী আব্দুল হক বানারসী নামক এক ব্যক্তি ছিলো। যিনি গইরে মুকাল্লিদিয়াতের মতাদর্শ লালন করতেন ও আইম্মায়ে মুজতাহিদীনগনকে গালা-গালি করতেন। তার থেকেই সর্ব প্রথম উপমাহদেশে আহলে হাদিসের মতাদর্শী তৈরী হতে থাকে যা পরবর্তিতে “আহলে হাদিস” একটি পথভ্রুষ্ট দলে রুপ নেয়।

সুত্রসমূহ

نزھة الخواطر: 1003 وکان عبد الحق بن فضل اللہ لا یتقید بمذھب ولا یقلد أحداً في شیٴ من أمور دینیة بل یعمل بنصوص الکتاب والسنة ویجتھد برأیہ ولذلک جرت بینہ وبین الأحناف مباحثات کثیرة فی الاجتھاد والتقلید، ومن مصنفاتہ الدر الفرید فی المنع عن التقلید 

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

আপনিসহ এই ফতওয়াটি পড়েছেন মোট 584 জন।

আহলে হাদিস বা গইরে মুকাল্লিদ শায়খদের বক্তব্য শোনা, তাদের বই পড়া ইমানের জন্য ক্ষতিকর!

ফতওয়া কোডঃ 121-পফি,বিপ্র-17-05-1443

প্রশ্নঃ

আমি একজন সাধারন মানুষ, আলেম নই, আহলে হাদিস বা গইরে মুকাল্লিদ শায়খদের (শায়খ আঃ রাজ্জাক বিন ইউসুফ, শায়খ মতিউর রহমান মাদানী, শায়খ মুজাফফর বিন মুহসিন প্রমুখদের) বক্তব্য শোনা বা তাদের বই পড়া কেমন? আমি কি তাদের বক্তব্য শুনতে পারবো? বা বই পড়তে পারবো?

সমাধানঃ

بسم اللہ الرحمن الرحیم

আহলে হাদিস বা গইরে মুকাল্লিদ শায়খদের বক্তব্য শোনা যাবে না এবং তাদের লিখিত বই পড়া যাবে না। কারন তারা কুরআন ও সুন্নাহের মনগড়া ব্যাখ্যা করেন, যা একজন মুসলমানের ইমান নষ্টের জন্য যতেষ্ঠ।

কুরআন-সুন্নাহ, ইজমা-কিয়াস, সালফে সালেহীনদের আমাল সমূহকে অবজ্ঞা করে নিজের মনগড়া কথা সহিহ হাদিসের নামে সমাজে প্রচারের প্রধান কারিগড় এই আহলে হাদিস বা গইরে মুকাল্লিদ শায়খরা।

মূলত এরা ফিৎনাবাজ, তাই খুব সতর্কতার সাথে এদের থেকে নিজে ও সকলকে বিরত রাখা একান্ত কর্তব্য।

সুত্রসমূহ

سورة البقرة: 217 وَالْفِتْنَةُ أَكْبَرُ مِنَ الْقَتْلِ

سورة النساء: 115 وَمَن يُشَاقِقِ ٱلرَّسُولَ مِنۢ بَعْدِ مَا تَبَيَّنَ لَهُ ٱلْهُدَىٰ وَيَتَّبِعْ غَيْرَ سَبِيلِ ٱلْمُؤْمِنِينَ نُوَلِّهِۦ مَا تَوَلَّىٰ وَنُصْلِهِۦ جَهَنَّمَ ۖ وَسَآءَتْ مَصِيرًا

سورة المائدة: 2 وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ

سورة النحل: 43 وَمَا أَرْسَلْنَا مِن قَبْلِكَ إِلَّا رِجَالًا نُّوحِي إِلَيْهِمْ ۚ فَاسْأَلُوا أَهْلَ الذِّكْرِ إِن كُنتُمْ لَا تَعْلَمُونَ

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

আপনিসহ এই ফতওয়াটি পড়েছেন মোট 771 জন।

ডাঃ জাকির নায়েকের বক্তব্য শোনা যাবে না!

ফতওয়া কোডঃ 119-পফি,বিফা-15-05-1443

প্রশ্নঃ

ডাঃ জাকের নায়েক একজন ইসলামিক স্কলার, লক্ষ লক্ষ মানুষ তার কথা শোনেন, শুনেছি তার হাতে অনেক মানুষ মুসলমানও হয়েছে, আবার অনেক বিতর্কিত কথাও তার ব্যাপারে শোনা যায়, আমি জনতে চাই ডাঃ জাকের নায়েকের বক্তব্য শোনা যাবে কি না?

সমাধানঃ

بسم اللہ الرحمن الرحیم

অবশ্যই ডাঃ জাকের নায়েক একজন ইসলামিক স্কলার, লক্ষ লক্ষ মানুষ তার কথা শোনেন ও তার অনুসরন করেন। নির্ভরযোগ্য তথ্যমতে তার বর্তমান কার্যকালাপ আগের চেয়ে খুব উন্নত নয়।

তার নতুন কিছু কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে, এর দ্বারা বোঝা যায় তিনি আগের চেয়ে যেকোন কারনে তার ইসলাম বিরোধি বিভিন্ন কথা-বার্তা থেকে একটু নমনীয় হয়েছেন। কেউ কেউ বলে থাকেন তিনি ইমাম আহমাদ ইবনে হাম্বল রহ. এর মাজহাবের অনুসারী, কিন্ত নির্ভযোগ্য তথ্যমতে তিনিও গইরে মুকাল্লিদ ও তথাকথিত আহলে হাদিস মতাদর্শী।

আগেও তার ব্যাপারে ফতওয়া দেয়া হয়েছে যে, তিনি তার কথা-বার্তা ও কাজ-কর্মে আহলে সুন্নত ওয়াল জামাআতের আকিদা বহির্ভুত কার্য্যক্রম পরিচালনা করেছেন, কুরআনে কারিম ও তার তাফসিরের মধ্যে রদবদল করেছেন, মনমতো কুরআনে কারিমের তাফসির করেছেন, ইসলামী আইন বিষয়ক মাসআলাগুলোর মধ্যে পূর্ববর্তি সালফে-সালেহীন ও উম্মতের আইম্মায়ে মুজতাহিদীনগনের মতামত উপেক্ষা করে কুরআন-সুন্নাহ বিরোধী ফতওয়া দিয়েছেন।

উম্মতের সাধারন মুসলমানদের মধ্যে হক্কানী উলামা ও মাদরাসা বিদ্বেষী পরিবেশ তৈরির অপচেষ্টা চালিয়েছেন, যা অতিত ও বর্তমান যুগের গইরে মুকাল্লিদ ও তথাকথিত আহলে হাদিসদের কাজ বলে প্রমানিত হয়, আর সর্বসম্মতিক্ররমে গইরে মুকাল্লিদ ও তথাকথিত আহলে হাদিসরা আহলে সান্নত ওয়াল জামাআত থেকে খারিজ।

তার ব্যাপারে নতুন করে জানতে চাওয়া হলে তার দেশের সর্বোচ্চ ফতওয়া কেন্দ্র দারুল উলুম দেওবন্দ এখনও তার বক্তব্য শোনা ও তার অনুসরন নাজায়েয বলে ফতওয়া প্রদান করছে।

অতএব নিজ জীবন-যাপনের প্রতিটি ক্ষেত্রে কুরআন ও সুন্নতের অনুসরন, পাশাপাশি এমন অভিজ্ঞ আলেমের অনুসরন জরুরী যার প্রকাশ্য সুন্নতে নববী দিয়ে পরিপূর্ন। তাই সুন্নতের অনুসারী হক্কানী উলামায়ে কিরামগন থেকে দ্বীনি সার্বিক বিষয় জেনে নেবেনে, তাদের বক্তব্য ইখলাসের সাথে শুনবেন ও আমল করবেন।

হক্কানী উলামায়ে কিরাম থাকতে ডাঃ জাকের নায়েকের বক্তব্য শোনা ও তার অনুসরন করা জয়েয হবে না।

সুত্রসমূহ

چند اہم عصری مسائل: 1/93-113 ڈاکٹر ذاکر نائک اپنے تقریروں اور تحریروں کے آئینے میں

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

আপনিসহ এই ফতওয়াটি পড়েছেন মোট 1,101 জন।

জামাআতে ইসলামী সঠিক ও হক্কানী ইসলামী দল নয়

ফতওয়া কোডঃ 72-পফি-07-02-1443

প্রশ্নঃ জামাআতে ইসলামী কি সঠিক ও হক্কানী ইসলামী দল? জানতে চাই!

উত্তরঃ بسم الله الرحمن الرحيم

জামাআতে ইসলামী এর মতাদর্শ আহলে সুন্নাত ওয়াল জামাআতের মতাদর্শের সাথে সাংঘর্ষিক হওয়ায় জামাআতে ইসলামী সঠিক ও হক্কানী ইসলামী দলের অন্তর্ভুক্ত নয়।

সূত্রঃ কিফায়াতুল মুফতিঃ ১/৩২০, ফাতাওয়ায়ে ফকিহুল মিল্লাতঃ ১/৩৮৮

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

আপনিসহ এই ফতওয়াটি পড়েছেন মোট 283 জন।