Darul Ifta, Rahmania Madrasah Sirajganj

ভাষা নির্বাচন করুন বাংলা বাংলা English English
ফাতাওয়া খুঁজুন

যে কোন অবস্থায় তালাক পতিত হয়!

ফতওয়া কোডঃ 131-তাখু-05-06-1443

প্রশ্নঃ

আসসালামু আলাইকুম। হযরত আমাদের পাশের মহল্লায় স্বামী স্ত্রী ঝগড়া করে স্বামী রাতে স্ত্রীকে তিন তালাক দিয়ে দেয়, পরে ইমাম সাহেবকে অবিহিত করলে তিনি তাদেরকে তওবা করিয়ে কিছু আর্থিক জরিমানা করে তাদেরকে মিল করে দেয় (ইমাম সাহেব দাওরা ফারেগ)। পরে আমি তাকে জিজ্ঞাসা করলাম আপনি কি ভাবে এটা ফায়সালা করলেন, তিনি আমাকে বললেন যে ঝগড়া করে তালাক দিলে তালাক হয় না, আমি বললামঃ না, তালাক ঝগড়া করে দিলেও হয়, নেশা করে দিলেও হয়, লিখে রাখলে তাও হয়, তখন একটা হাদিস শুনাইলেন যে, এক সাহাবি তার বিবিকে তিন তালাক দেয় আর ওই মহিলা সাহাবির বিয়ে হয়ে যায়। কিছুদিন পরে ওই মহিলা সাহাবি রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এসে অভিযোগ করেন তার স্বামী পুরুষত্বহীন তখন রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তুমি কি আগের স্বামীর কাছে জেতে চাও মহিলা সাহাবি বলেন জি রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন না যতক্ষন না তুমি বিবাহের মজা উপভোগ করতে পারবেনা ততক্ষন তুমি তোমার আগের স্বামীর কাছে যেতে পারবে না। এর পর ওই মহিলার আগের স্বামী রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছ এসে বলেন আমি আমার স্ত্রীকে ফিরে নিতে চাই রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন যাও তাকে নিয়ে সংসার করো তখন ওই সাহাবি বললেন ইয়া রাসুলুল্লাহ আমি আমার বিবিকে তিন তালাক দিয়েছি রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন তাকে নিয়ে যাও। এখানে রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের আবেগ দেখেছেন, তাই আমি তাদের আবেগ দেখে ফায়সালা করেছি, আমার জানার বিষয় হলো এই ফায়সালা কি শরিয়ত সম্মত হয়েছে? বর্তমান স্বামী স্ত্রী এক সাথে আছে তাদের একসাথে থাকা কি শরিয়াত স্বম্মত?

সমাধানঃ

بسم اللہ الرحمن الرحیم

আপনার বর্ণনা অনুযায়ী জানা গেল যে, স্বামী স্ত্রী ঝগড়া করে স্বামী তার স্ত্রীকে তালাক দিয়েছেন, পরে এলাকার ইমাম সাহেব তাদের মধ্যে সমঝোতা করে দিয়েছেন, এরপর থেকে তারা একত্রে রয়েছেন।

এটার সমাধান হলো, প্রথমত স্বামী স্ত্রী ঝগড়া করে স্বামী কিভাবে তালাক দিয়েছেন? স্বামী-স্ত্রীর সত্যায়নকৃত তালাকের বিবরণ আমাদের হাতে আসতে হবে। ইমাম সাহেব যে সমাধান দিয়েছেন, সত্যি যদি স্বামী স্ত্রীকে এমনভাবে তালাক দিয়ে থাকেন যে, উক্ত স্ত্রীকে পুনরায় গ্রহণ করা শরীয়ত সম্মত নয়, এমতাবস্থায় উক্ত ইমামের সমাধান গ্রহণযোগ্য নয়। মনে রাখতে হবে ঝগড়ার সময় তালাক দিলেও তা পতিত হয়, যেহেতু তালাকের মাসআলা, বিষয়টির গুরুত্ব দিকে লক্ষ রেখে, পরিপূর্ণ সমাধান হওয়া পর্যন্ত স্বামী-স্ত্রীর একত্রে থাকা জায়েজ হবে না। স্বামী স্ত্রী কর্তৃক সত্যায়িত নিজেদের তালাকের বিবরণ এর লিখিত কপি (তৃতীয় আরেকজন দ্বীনদার ব্যক্তির সাক্ষীসহ), আমাদের দারুল ইফতায় প্রেরন করলে তখন আমরা সমাধান দেয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ।

সুত্রসমূহ

السنن الترمذي: 3/319 رقم 1184 عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ثَلاَثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ النِّكَاحُ وَالطَّلاَقُ وَالرَّجْعَةُ

الدر المختار: 3/235

فتاوى حقانية: 4/453

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

আপনিসহ এই ফতওয়াটি পড়েছেন মোট 459 জন।