এবছর (১৪৪৫ হিজরী) এর সর্বনিম্ন ফিতরা ১০০/=, সর্বোচ্চ ৩,৫৬০/= টাকা।

হেফজখানায় ছাত্ররা যদি কুরআনে কারিম নিচে রেখে বসে ও উস্তাদ উপরে বসে?

ফতওয়া কোডঃ 184-আআ,কুকা-06-08-1444

প্রশ্নঃ

আমার জানার বিষয় হলোঃ আমাদের দেশের হেফজখানাগুলোতে দীর্ঘ সময় বসে বসে ছাত্রদের পড়া শুনতে হয়। এ অবস্থায় কোনো কোনো ওস্তাদ বার্ধক্যজনিত কারণে দীর্ঘ সময় বসে থাকতে পারে না। আবার বসে থাকলেও অনেক কষ্ট করে বসে থাকে। আবার অনেকে এমন দীর্ঘ সময় বসে ক্লাস নিতে হয় বিধায় হেফজখানায় খেদমতই করতে চায় না। আমরা যারা করি আমাদের বেশির ভাগই এর বিকল্প পদ্ধতি খুঁজে থাকি।

এমতাবস্থায় আমাদের হেফজ ক্লাসগুলোতে যদি ওস্তাদদের জন্য এমন চেয়ার টেবিলের ব্যবস্থা করা হয়‌। যা ওয়ালের সাথে মিলানো বা এমন ভাবে বানানো যার সকল দিক থেকেই আটকানো থাকবে, কোনো পার্শ্ব ফাঁকা থাকবে না। ওস্তাদদের নিতম্ব পা সহ সিনা পর্যন্ত আটকানো থাকবে ওস্তাদ ভিতরে ঢুকে দরজা বন্ধ করে দিবে, কোনো পার্শ্ব থেকে কোনো প্রকার ফাঁকা থাকবে না। অর্থাৎ সম্পূর্ণ ঘেরাও করা থাকবে যাতে তার পা, নিতম্ব দেখা না‌ যায়। যখন কোন ছাত্র পড়া শুনাবেন সে টেবিলের বাহিরে দাড়িয়ে বা বসে শুনাবে।

উল্লিখিত সুরতে টেবিল থেকে ৩/৪ ফিট দূরে (সামনে বা পাশে)বসে অথবা একেবারে পাশে বসে রেহালের উপর কুরাআন শরিফ রেখে পড়া যাবে কিনা? এবং কুরাআন-সুন্নাহ আলোকে উক্ত পদ্ধতিটি কেমন হয়? অনুগ্রহপূর্বক উপরোল্লিখিত বিষয়টি কুরআন সুন্নাহর দলিলের আলোকে জানালে কৃতজ্ঞ থাকবো।

সমাধানঃ

بسم اللہ الرحمن الرحیم

মূলত প্ৰশ্নে বৰ্নিত বিষয়টি পবিত্র কালামে পাকের আদবের সাথে সম্প্রিক্ত, এ অবস্থাতে হাফেজ সাহেবদের জন্য এ ধরনের আসনে বসে ছাত্ৰদের পড়া শোনা কোন দোষনীয় নয়, এই ভাবে বসে পড়া শুনতে পারবে, তাতে কোন সমস্যা হবেনা।

সুত্রসমূহ

الدر المختار: (ولہا آداب) ترکہ لا یوجب إساء ة ولا عتابا کترک سنة الزوائد، لکن فعلہ أفضل

آپ کے مسائل اور ان کا حل: 4/446 نچلی منزل میں قرآن کریم کے ہونے کا کوئی حرج نہیں۔

الفتاوي الهندية: واذا حمل المصحف او شيءامن كتب الشريعة علي دابة في جوالق وركب صاحب الجوالق علب الجوالق لا يكره

امداد الاحكام: 1/233

و الله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

Loading

Scroll to Top