Darul Ifta, Rahmania Madrasah Sirajganj

ভাষা নির্বাচন করুন বাংলা বাংলা English English
ফাতাওয়া খুঁজুন

মাথা মুন্ডানোকে হারাম এবং খারেজীদের আলামত বলা ‍শুধুই মূর্খতা!

ফতওয়া কোডঃ 87-প,হাহা-11-02-1443

প্রশ্নঃ মাথা মুন্ডানো শরীয়তের দৃর্ষ্টিতে কতটুকো বৈধ? এটাকে কি কোন ভাবেই সুন্নতের পর্যায়ে নেয়া যাবে? কেউ কেউ এটাকে হারাম বলে সাবেত করেন, সে ক্ষেত্রে আপনাদের মতামত কি? পরিপূর্ন ব্যাখ্যাসহ জানতে চাই।

উত্তরঃ بسم الله الرحمن الرحيم

চুল কাটার তিনটি পদ্ধতি রয়েছে, ১. বাবরি রাখা, ২. মাথা মুন্ডন করা, ৩. পুরো মাথার চুলগুলো সমানভাবে কাটা। ১ম পদ্ধতিটি সর্বসম্মতিক্রমে সুন্নত, ২য় পদ্ধতিটি গ্রহণযোগ্য মতামত অনুযায়ী সুন্নত তবে প্রথম পদ্ধতিটির মতো নয়, ৩য় পদ্ধতিটি জায়েজ তবে সুন্নত নয়।

সমাজের কিছু মূর্খ লোক যারা হাদিস না বুঝে মন্তব্য করে, এমন লোকেরাই মাথা মুন্ডানোকে হারাম এবং খারেজীদের আলামত বলে উল্লেখ করে। মূলত এমন মূর্খ ব্যক্তিদের কথা সঠিক নয়। তবে বিনা প্র্রয়োজনে নারীদের মাথা মুন্ডানো হরাম।

এ বিষয়গুলো সামাধান করা হয়েছে আরো ১ হাজার বছর পূর্বে, তাই এ বিষয় নিয়ে নতুন করে ফিৎনা সৃষ্টি করা ফিতনাবাজদের আলামত। যদি মাথা মুন্ডানোকে হারাম এবং খারেজীদের আলামত বলা হয় তাহলে আমিরুল মুমিনিনি হযরত আলী রা. কখনই তা করতেন না।

সূত্রঃ আবু দাউদ শরীফঃ হাদিস নং ২৪৯, ৩৫৬, ৪১৮৩-৪১৮৭, ৪১৯২, ৪১৯৫, আল মুজামুল আওসাতঃ ৪/১৮৭, আল ইসতিযকারঃ ৮/৪৩৫, রদ্দুল মুহতারঃ ৬/৪০৭, আহসানুল ফাতাওয়াঃ ৮/৮৬, শরহুত তিবী আলাল মিশকাতঃ ২/৮৭, ফাতাওয়ায়ে হিন্দিয়াঃ ৫/৩৫৭, ফাতাওয়ায়ে ফকিহুল মিল্লাতঃ ১২/৪২-৪৭

والله اعلم بالصواب

দারুল ইফতা, রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ।

আপনিসহ এই ফতওয়াটি পড়েছেন মোট 393 জন।